গরমে খাবারের ক্ষেত্রে যে ভুলগুলো করবেন না

প্রকাশিত: এপ্রিল ২০, ২০২৪; সময়: ৩:৫৭ অপরাহ্ণ |
গরমে খাবারের ক্ষেত্রে যে ভুলগুলো করবেন না

পদ্মাটাইমস ডেস্ক : গরমের সময়ে শুধু কী খাচ্ছেন সেদিকেই নয়, কীভাবে বা কখন খাচ্ছেন সেদিকেও খেয়াল রাখা জরুরি। আমরা অনেক সময় না বুঝেই এমনভাবে খাবার খেয়ে থাকি যা আমাদের শরীরে উপকারের বদলে ক্ষতি করে বেশি।

গরমের সময়ে খাবারের ক্ষেত্রে অনেক বেশি সচেতন হতে হয়। কারণ একটু এদিক-সেদিক হয়ে গেলেই শরীরের জন্য তা ক্ষতিকর হয়ে উঠতে পারে। চলুন তবে জেনে নেওয়া যাক, গরমের সময়ে খাবারের ক্ষেত্রে কোন ভুলগুলো করা যাবে না-

১. রোদ থেকে ফিরেই ঠান্ডা পানি পান করা

এই কাজ আমরা প্রায় সবাই করে থাকি। প্রচণ্ড গরমের সময়ে বাইরে থেকে ফিরেই আগে ফ্রিজ খুলে ঠান্ডা পানির বোতলে চুমুক দিই। কিন্তু এমনটা করা যাবে না। কারণ রোদ থেকে ফিরেই ঠান্ডা পানি পান করলে তা গলা ব্যথা এবং হজমের সমস্যার কারণ হতে পারে। তাই এই অভ্যাস বাদ দিতে হবে।

২. অতিরিক্ত ক্যাফেইন গ্রহণ

ক্যাফেইনের মূত্রবর্ধক প্রোপার্টির কারণে তা আপনাকে ডিহাইড্রেট করে তোলে। তাই গ্রীষ্মকালে অতিরিক্ত কফি বা চা পান করলে মাথাব্যথা হতে পারে এবং আপনি পানিশূন্যতা অনুভব করতে পারেন। তাই কফি যতই পছন্দের পানীয় হোক না কেন, গরমের সময়ে এটি যত সম্ভব কম পান করুন। এমনকী কোল্ড কফিও।

৩. কোল্ড ড্রিঙ্কস এবং অতিরিক্ত চিনিযুক্ত জুস

বেশিরভাগ ঠান্ডা প্যাকেটজাত জুস এবং কোল্ড ড্রিংকে অত্যধিক চিনি থাকে, যা সাময়িকভাবে আপনার শক্তি বাড়াতে পারে, কিন্তু কিছু দিন পরে শক্তি ক্র্যাশ হতে পারে। তাই গরমে এই ঠান্ডা তরল ক্যালোরি গ্রহণ বন্ধ করুন এবং প্রাকৃতিক শর্করা সহ কেবল তাজা ফলের রস পান করুন।

৪. ‘ক্র্যাশ ডায়েট’

ক্র্যাশ ডায়েটিং অলসতা, মাথাব্যথা, বমি বমি ভাব এবং ডায়রিয়ার কারণ হতে পারে। দ্রুত ওজন কমানোর প্রলোভন এড়িয়ে চলুন। গরমে ক্র্যাশ ডায়েটের বদলে উদ্যমী এবং সতেজ বোধ করার জন্য স্বাস্থ্যকর খাবার খান।

৫. ডিম, মাছ এবং মুরগির মাংস না খাওয়া

একটি ভুল ধারণা আছে যে ডিম, মাছ এবং মুরগি শরীরে অতিরিক্ত তাপ উৎপন্ন করে এবং তাই গরমে এ ধরনের খাবার এড়িয়ে চলতে হবে। এটি ঠিক নয়।

তিনটি খাবারই চর্বিহীন প্রোটিন সমৃদ্ধ, যা গরমে স্বাস্থ্যকর ওজন বজায় রাখার জন্যও গুরুত্বপূর্ণ। তবে এ সময়ে খাসির মায়স, গরুর মাংসের মতো চর্বিযুক্ত মাংস যতটা সম্ভব কম খাওয়াই ভালো।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে