ভারতের ‘তোপ থেকে বাঁচতে’ সিরিজে থাকছেন না সেই আম্পায়ার

প্রকাশিত: এপ্রিল ২১, ২০২৪; সময়: ১১:৩৬ পূর্বাহ্ণ |
খবর > খেলা
ভারতের ‘তোপ থেকে বাঁচতে’ সিরিজে থাকছেন না সেই আম্পায়ার

পদ্মাটাইমস ডেস্ক : দুয়েক দিন পরই বাংলাদেশে সিরিজ খেলতে আসবে ভারতীয় নারী ক্রিকেট দল। আগামী ২৮ এপ্রিল থেকে প্রথমবারের মতো দুই দল পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হবে।

ঘরের মাঠের সিরিজ, অথচ সাম্প্রতিক সময়ে দেশের আম্পায়ারিংয়ে নিয়মিত মুখ তানভীর আহমেদ থাকছেন না এবার। কারণটাও হয়তো অনুমান করা যায়, এর আগে দু’দলের মুখোমুখি দেখায় ভারত অধিনায়ক হারমানপ্রীত কৌরকে দেওয়া তার একটি আউট নিয়ে বিতর্ক হয়েছিল।

তবে ক্রিকেট ম্যাচে বিতর্ক তো থাকেই, তাই বলে কোনো আম্পায়ার পুরো সিরিজ থেকে বাদ পড়বেন? তেমন নজিরই দেখা যেতে পারে নিগার সুলতানা জ্যোতিদের আসন্ন সিরিজটিতে।

নাম প্রকাশ না করে ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজকে এ নিয়ে মন্তব্য জানিয়েছেন বিসিবির এক কর্মকর্তা। যেখানে তিনি বলেছেন, ভারতীয় ক্রিকেটারদের ‘টার্গেট’ হওয়া থেকে বাঁচাতে তানভীরকে এই সিরিজের আম্পায়ারিংয়ে রাখা হচ্ছে না!

বিসিবির ওই কর্মকর্তা জানান, ‘আমি মনে করি আসন্ন সিরিজে যদি তাকে (তানভীর) রাখা হয়, তাহলে তিনি ভারতীয় ক্রিকেটারদের টার্গেটে পড়ার সম্ভাবনা রয়েছে। আমরা তেমনটা চাই না এবং সে কারণে তাকে বাংলাদেশ-ভারত মেয়েদের সিরিজে না রাখার সিদ্ধান্ত নিয়েছি।’

অন্যদিকে, তানভীরকে ভারত সিরিজে না রাখা নিয়ে সিদ্ধান্ত হয়ে গেছে জানিয়ে জিম্বাবুয়ের বিপক্ষে তাকে দায়িত্ব দেওয়া হবে বলে জানিয়েছেন বিসিবির আম্পায়ার্স কমিটির চেয়ারম্যান ইফতেখার আহমেদ মিঠু।

তিনি ক্রিকবাজকে বলেন, ‘হ্যাঁ, তানভীর ভারতীয় মেয়েদের বিপক্ষে হোম সিরিজের অফিসিয়াল তালিকায় নেই। আমরা তাকে জিম্বাবুয়ের বিপক্ষে ছেলেদের অপর হোম সিরিজে যুক্ত করব, দুটি সিরিজই প্রায় একই সময়ে হবে।’

পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে ২৮ এপ্রিল বাংলাদেশ সফরে আসবে জিম্বাবুয়ে ক্রিকেট দল। পরবর্তীতে ৩ মে থেকে শুরু হবে এই সিরিজ। এরপর ৫, ৭, ১০ ও ১২ মে হবে সিরিজের বাকি ম্যাচগুলো।

এর আগে ২৮ এপ্রিল থেকে জ্যোতিরা নামবেন ভারতীয় মেয়েদের বিপক্ষে। পরবর্তীতে ৩০ এপ্রিল এবং ২, ৬ ও ৯ মে হারমানপ্রীতরা বাংলাদেশের মোকাবিলা করবে।

এর আগে গত বছরের জুলাইয়ে বাংলাদেশে সিরিজ খেলতে এসেছিল ভারতীয় মেয়েরা। সিরিজের শেষ ওয়ানডেতে নাহিদা আক্তারের বলে সুইপ খেলতে গিয়ে সফরকারী অধিনায়ক হারমানপ্রীতের ব্যাট ও পা (অস্পষ্ট) ছুঁয়ে স্লিপারের হাতে ধরা পড়ে।

ওই সময় আবেদনে সাড়া দিয়ে তাকে আউট দেন আম্পায়ার তানভীর। এমন সিদ্ধান্ত কিছুতেই মানতেই পারছিলেন না ভারতীয় অধিনায়ক। মাঠে কয়েক সেকেন্ড দাঁড়িয়ে থেকে হাতে থাকা ব্যাট দিয়ে স্টাম্পে আঘাত করে বসেন।

এতে একটি স্ট্যাম্প উড়ে গিয়ে পড়ে ৪-৫ হাত দূরে। এরপর আম্পায়ারের দিকে আঙুল তুলে কিছু কথা বলে ক্ষোভ নিয়ে মাঠ ত্যাগ করেন তিনি।

সিরিজটি শেষ হয়েছিল ১-১ সমতায়। ফলে দু’দল ট্রফি ভাগাভাগি করেছে। তবে পুরস্কার বিতরণী মঞ্চের ডানে দাঁড়িয়েও রাগে অদ্ভুত অঙ্গভঙ্গি করতে দেখা যাচ্ছিল হারমানপ্রীতকে। শেষে জ্যোতিদের তাচ্ছিল্য করেও তিনি কিছু মন্তব্য করেন।

গ্র্যান্ড স্ট্যান্ডভর্তি দর্শকদেরও যেন তার সহ্য হচ্ছিল না। তিনি যে মেজাজ হারিয়েছেন, তা বোঝাই যাচ্ছিল।

পরবর্তীতে সাংবাদিকদের সামনে বলে যান- বাংলাদেশে ভবিষ্যতে খেলতে এলে ‘প্যাথেটিক আম্পায়ারিং’- এর মুখোমুখি হওয়ার প্রস্তুতি নিয়েই আসবেন! পুরো ঘটনায় পরে ভারত অধিনায়ককে দুই ম্যাচে নিষিদ্ধ করে আইসিসি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে