গুরুদাসপুরে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন

প্রকাশিত: ডিসেম্বর ১৪, ২০২২; সময়: ৫:৫০ অপরাহ্ণ |
গুরুদাসপুরে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন

নিজস্ব প্রতিবেদক, গুরুদাসপুুর : বিজয়ের ঠিক দু’দিন আগে নিশ্চিত পরাজয় বুঝতে পেরে জাতী হিসেবে বাঙালি যাতে উঠে দাঁড়াতে না পারে সে লক্ষ্যে সুসংগঠিত পরিকল্পনায় ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর জাতির শ্রেষ্ঠ মেধাবীদের নির্মমভাবে হত্যা করে পাকিস্থানী দখলদার বাহিনী ও এদেশের দোসর রাজাকার, আলবদর, আল শামসসহ দেশদ্রোহীরা।

জাতির সেই সূর্য সন্তানদের হারানোর ৫১ বছর আজ। এই দিনটি বাঙালি জাতির জীবনে কলঙ্কের দিন। দিবসটি সারা দেশের ন্যায় আজ সকাল ১০টার দিকে নাটোরের গুরুদাসপুরেও পালিত হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা শ্রাবণী রায়ের সভাপতিত্বে উপজেলা পরিষদ মিলনায়তনে দেশের শ্রেষ্ঠ সন্তানদের নিয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

গুরুদাসপুর উপজেলায় নানা আয়োজনে দিবসটি পালিত হয়েছে। এসময় উপজেলার উত্তর নারি বাড়ী দুটি এবং সোনাবাজুর পাটপাড়ায় একটিসহ মোট ৩টি স্মৃতি স্তম্ভ ও মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে বঙ্গবন্ধুর মোড়ালে ফুল দিয়ে জাতির শ্রেষ্ঠ সন্তানদেও শ্রদ্ধাঞ্জলী জানানো হয়।

বীর মুক্তিযোদ্ধা, শিক্ষক, সাংবাদিকসহ নানা শ্রেণি পেশার মানুষের সঙ্গে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে নিরবতা পালন শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আয়োজনটির সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন গুরুদাসপুর উপজেলা প্রশাসন।

এতে সভাপতিত্ব করেন, গুরুদাসপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শ্রাবণী রায়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান আলাল শেখ, সহকারী কমিশনার (ভূমি) মেহেদী হাসান শাকিল, ওসি আবদুল মতিন, মুক্তিযোদ্ধা কমান্ডার ফারুক হোসেন, উপজেলা কৃষি অফিসার হারুনর রশিদ, সমাজসেবা অফিসার শফিকুল ইসলাম উপজেলা প্রকৌলী মিলন হোসেন।

সভায় বক্তারা বলেন, ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর এই দিনে দখলদার পাকিস্থানী হানাদার বাহিনী ও তার দোসর রাজাকার আল-বদর, আল-শামস মিলিতভাবে পরিকল্পনা করে বাংলার শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের হত্যা করে।

একাত্তরে ত্রিশ লাখ শহীদের মধ্যে বুদ্ধিজীবীদের বেছে বেছে হত্যার ঘটনা বিশেষ তাৎপর্য বহন করে। তাঁরা শহীদ হন এক সুদূরপ্রসারি পরিকল্পনার অংশ হিসেবে।

হানাদার পাকিস্থানী বাহিনী তাদের পরাজয় আসন্ন জেনে বাঙালি জাতিকে মেধাশূন্য করার লক্ষ্যে বুদ্ধিজীবী নিধনের এই পরিকল্পনা করে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে