ইঞ্জিনের তেল চুরি করে পাচারের সময় আটক ২

প্রকাশিত: মে ২১, ২০২৩; সময়: ১:৩৩ অপরাহ্ণ |
ইঞ্জিনের তেল চুরি করে পাচারের সময় আটক ২

নিজস্ব প্রতিবেদক, ঈশ্বরদী : পাবনার ঈশ্বরদীতে ট্রেনের ইঞ্জিনের তেল চুরি করে পাচারের সময় দুই ব্যক্তিকে আটক করা হয়েছে।

শনিবার রাতে ঈশ্বরদী জংশন রেলস্টেশনের অদূরে পাতিবিল তিনকোনা এলাকা থেকে তাদের আটক করেন রেলওয়ে নিরাপত্তা গোয়েন্দা বাহিনীর সদস্যরা।

আটককৃতরা হলেন- উপজেলা সদরের উমিরপুর গ্রামের মৃত আকতার আলীর ছেলে আমিনুল ইসলাম (৩৫) ও ছামিউল আলমের ছেলে আলিফ মিয়া (১৮)।

রেলওয়ে সূত্র জানায়, লোকোমোটিভ (ইঞ্জিন নং ৬৫৩৩) চুয়াডাঙ্গার দর্শনা থেকে ঈশ্বরদীতে আসছিল। গোপন সংবাদের ভিত্তিতে পাকশী রেলওয়ে নিরাপত্তা বাহিনীর গোয়েন্দা সদস্যরা আগে থেকে ঘটনাস্থলে উপস্থিত হন।

শনিবার রাত সাড়ে ১২টার দিকে ৫০ লিটার তেলসহ (বিশেষ ধরনের পলিথিনের বস্তা ভর্তি) হাতেনাতে দুইজনকে আটক করা হয়।

অভিযোগ রয়েছে, পশ্চিমাঞ্চল রেলওয়েতে দীর্ঘদিন থেকে সিন্ডিকেটভিত্তিক তেল চুরি ও পাচার হয়ে আসছিল। তেলবাহী গাড়ির ইঞ্জিন ছাড়াও যাত্রীবাহী লোকাল, মেইল ও আন্তঃনগর ট্রেনের ইঞ্জিন থেকেও তেল চুরির ঘটনা ঘটে। এছাড়া সান্টিং ইঞ্জিন থেকেও তেল চুরি হয়ে আসছে মাসের পর মাস।

জানতে চাইলে পাকশী বিভাগীয় যান্ত্রিক প্রকৌশলী (লোকো) আশীষ কুমার মণ্ডল জানান, এ ঘটনায় দুই চালকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

এছাড়া বিষয়টি তদন্ত করতে পাকশী বিভাগীয় যন্ত্র প্রকৌশলী (ফুয়েল) গোলাম মুস্তফাকে আহবায়ক করে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটির প্রতিবেদন পাওয়ার পর প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

পশ্চিমাঞ্চল রেলওয়ে এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে দাবি করেন, ‘আসলে তেল কখনোই চুরি হয় না। দক্ষ চালক তার প্রাপ্ত রেশন থেকে যে পরিমাণ তেল বাঁচান, তা বাইরে ফেলে দেন অথবা একটি সংঘবদ্ধ তেল চোরের কাছে বিক্রি করে দেন।’

তিনি আরও বলেন, রেশনে পাওয়া তেল চালক তার দক্ষতা দিয়ে বাঁচালেও পুরষ্কৃত করার বিধান না থাকায় তারা এর অপব্যবহার করেন। অন্যদিকে চালকেরা কোনো কারণে রেশনের অতিরিক্ত তেল খরচ করলে তাদের জরিমানা দিতে হয়।

ঈশ্বরদী রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিহির রঞ্জন দেব বলেন, ইঞ্জিন থেকে তেল চুরি করে বিক্রির সময় রেলওয়ে নিরাপত্তা বাহিনীর সদস্যরা দুইজনকে আটক করেন। তাদের বিরুদ্ধে মামলা হয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে