সুজানগরে প্রচন্ড গরমে কদর বেড়েছে হাতপাখার

প্রকাশিত: জুন ৪, ২০২৩; সময়: ৭:০৬ অপরাহ্ণ |
সুজানগরে প্রচন্ড গরমে কদর বেড়েছে হাতপাখার

এম এ আলিম রিপন, সুজানগর : টানা প্রায় দুই সপ্তাহ ধরে চলা প্রচন্ড গরমে বিপর্যস্ত জনজীবন। তীব্র গরমে তারপর আবার পাল্লা দিয়ে বেড়েছে বিদ্যুতের লোডশেডিং।

তাই প্রচন্ড এই গরমে একটু স্বস্তি পেতে সুজানগরে কদর বেড়েছে হাতপাখার । চাহিদা বাড়ায় তালে পাতা দিয়ে পাখা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন সুজানগরের কয়েকটি গ্রামের শতাধিক নারী-পুরুষ। রবিবার পৌর বাজারের তালপাখা বিক্রেতা নুর ইসলাম বলেন, গত কয়েকদিনের প্রচন্ড গরমে তালপাখার কদর ব্যাপক বৃদ্ধি পেয়েছে। গত ১৫ আগে যেখানে দিনে ৫০ থেকে ৭০ পিস পাখা বিক্রি হত, সেখানে গত কয়েক দিনের প্রচন্ড গরমে এখন প্রতিদিন ৩০০ থেকে ৫০০ পিস পাখা বিক্রি করছি।

এবং আগে প্রতিটি পাখা ২০ টাকা করে বিক্রি করা হলেও বর্তমানে প্রতিটি তালপাখা ২৫ টাকা দরে বিক্রি করছেন বলেও জানান তিনি। তালপাখা কিনতে আসা ভবানীপুর এলাকার বাসিন্দা সুইট হোসেন জানান, বর্তমানে প্রচন্ড গরম সেই সাথে বৈদ্যুতিক লোডশেডিং তাই গরম থেকে কিছুটা স্বস্তি পেতে তিনি তালপাখা কিনেছেন। অপর ক্রেতা মনসুর রহমান মুনু বলেন, সমাজের ধনী লোকেরা বিদ্যুৎ চলে গেলে আইপিএস/জেনারেটর চালুর মাধ্যমে গরম থেকে রক্ষা পায়।

কিন্তু আমাদের তো আর সেই সামর্থ নেই। তাই বিদ্যুৎ চলে যাওয়ার পর এই হাতপাখাই আমাদের একমাত্র ভরসা। গৌর চন্দ্র নামে এক পাখার কারিগর বলেন প্রচন্ড তাপপ্রবাহ এবং ভ্যাপসা গরমে তালপাতা দিয়ে তৈরি হাতপাখার চাহিদা বেড়ে যাওয়ায় তাদেরকেও ব্যস্ত সময় পার করতে হচ্ছে ।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে