রাবি ও ইবির মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত

প্রকাশিত: জুন ২০, ২০২৩; সময়: ২:৫০ অপরাহ্ণ |
রাবি ও ইবির মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত

জ্যেষ্ঠ প্রতিবেদক, রাবি : শিক্ষা ও গবেষণা কার্যক্রমে উৎকর্ষের লক্ষ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সাথে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

মঙ্গলবার ১১টার দিকে রাবির শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের সম্মেলন কক্ষে রাবির পক্ষে কোষাধ্যক্ষ অধ্যাপক অবায়দুর রহমান প্রামানিক ও ইবির পক্ষে কোষাধ্যক্ষ অধ্যাপক মোসলেম উদ্দিন স্বাক্ষর ও বিনিময় করেন।

এসময় ইবির কোষাধ্যক্ষ অধ্যাপক মোসলেম উদ্দিন বলেন, একাডেমিক ক্ষেত্রে রাবির সাথে ইবির সম্পর্ক দীর্ঘদিনের। এই সমঝোতা কেবল বার্ষিক কর্মপরিকল্পনা মূল্যায়নকে ত্বরান্বিত করবে না সাথে সাথে শিক্ষা ও গবেষণাক্ষেত্রে গতি আনবে।

ইবি উপ-উপাচার্য অধ্যাপক মাহবুবুর রহমান বলেন, এই দুই বিশ্ববিদ্যালয়ের মধ্যে যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হলো তাতে দুই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে গবেষণালব্ধ তথ্য উপস্থাপন ও বিনিময় ত্বরান্বিত হবে যা শিক্ষার গুণগত মান বৃদ্ধিতে সহায়ক হবে।

রাবি উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক হুমায়ন কবীর বলেন, আজ এই দুই বিশ্ববিদ্যালয়ের জন্য আনন্দের দিন। এই সমঝোতা মাধ্যমে দেশের দুই বড় বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে নতুন দিগন্ত উন্মোচিত হবে।

এর ফলে দুই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার গুণগত মান বৃদ্ধি পাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। এই সমঝোতা স্মারকের প্রক্রিয়াকে এগিয়ে নেওয়ার জন্য তিনি ইবি কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।

উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেন, এই সমঝোতার ফলে বাংলাদেশের দুটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে উন্নয়নের এক নতুন দিগন্ত উন্মোচিত হলো। এই সমঝোতা শিক্ষা ও গবেষণার ক্ষেত্রকে প্রসারিত করবে।

দুই বিশ্ববিদ্যালয়ের যে শিক্ষা সম্পদ রয়েছে তা উভয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের উপকারে আসবে বলে তিনি আশা প্রকাশ করেন। এই সমঝোতা ভবিষ্যতে কার্যকরী ও অর্থবহ হওয়ার ক্ষেত্রে উভয় পক্ষকে কাজ করার আহ্বান জানান তিনি।

এই ধরনের সহযোগিতা বঙ্গবন্ধুর সোনার বাংলা ও শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ অর্জনে অবদান রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

স্বারক অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, রাবি রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালাম, প্রক্টর অধ্যাপক আসাবুল হক, ছাত্র উপদেষ্টা অধ্যাপক জাহাঙ্গীর আলম সাউদ, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে প্রমুখ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে