গবেষণায় শিল্প প্রতিষ্ঠানকে এগিয়ে আসার আহ্বান ইউজিসির

প্রকাশিত: জুন ২০, ২০২৩; সময়: ৪:৪৬ অপরাহ্ণ |
গবেষণায় শিল্প প্রতিষ্ঠানকে এগিয়ে আসার আহ্বান ইউজিসির

পদ্মাটাইমস ডেস্ক : উচ্চশিক্ষা ও গবেষণায় প্রাণ-আরএফএলসহ দেশের বড় বড় শিল্প প্রতিষ্ঠানকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সচিব ড. ফেরদৌস জামান।

সম্প্রতি প্রাণ-আরএফএল গ্রুপের সঙ্গে ইউজিসি’র নলেজ শেয়ারিং ও প্রাণ ইন্ডাস্ট্রিয়াল পার্ক পরিদর্শনের সময় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

ইউজিসি’র ২০২২-২০২৩ অর্থবছরে ই-গভর্ন্যান্স অ্যান্ড ইনোভেশন ও জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা অনুযায়ী শুদ্ধাচার কাজে উদ্বুদ্ধকরণে দুর্নীতি প্রতিরোধে দেশের উল্লেখযোগ্য প্রতিষ্ঠানগুলোর নেওয়া কার্যক্রম পরিদর্শনের আওতায় এই অনুষ্ঠান আয়োজন করা হয়।

অনুষ্ঠানে ফেরদৌস জামান বলেন, দেশে গুণগত উচ্চশিক্ষা ও গবেষণা নিশ্চিত করা এবং বিশ্ব র‌্যাকিংয়ে বিশ্ববিদ্যালয়গুলোর কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনে ইন্ডাস্ট্রি-একাডেমিয়া কোলাবোরেশনের বিকল্প নেই।

এক্ষেত্রে প্রাণ-আরএফএল গ্রুপসহ প্রতিষ্ঠিত শিল্প প্রতিষ্ঠান তাদের সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে দেশ ও জাতির কল্যাণে এগিয়ে আসা উচিত।

এছাড়া তিনি দেশের প্রয়োজনের নিরিখে এসব কোম্পানিকে বিশ্ববিদ্যালয়ের সঙ্গে গবেষণায় অর্থায়ন করার আহ্বান জানান।

তিনি প্রাণ-আরএফএল গ্রুপকে দেশের উচ্চশিক্ষা ও গবেষণায় বিশেষ একটি এনডাউমেন্ট ফান্ড গঠনের অনুরোধ জানান।

তিনি বলেন, দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ৪৪ লক্ষাধিক শিক্ষার্থী রয়েছে। দেশীয় শিল্প প্রতিষ্ঠানগুলো এসব শিক্ষার্থীর ইন্টার্নশিপের ব্যবস্থা করতে পারে। এর মাধ্যমে তারা কর্মসংস্থানে প্রবেশের আগে শিল্প প্রতিষ্ঠানে বাস্তব অভিজ্ঞতা অর্জন করতে সক্ষম হবে।

প্রাণ-আরএফএল গ্রুপের বিপণন পরিচালক কামরুজ্জামান কামাল বলেন, দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে প্রাণ-আরএফএল গ্রুপের কোলাবোরেশন রয়েছে। এই সহযোগিতামূলক সম্পর্ক কীভাবে আরও জোরদার করা যায় তা নিয়ে ইউজিসি’র সঙ্গে আগামীতে কাজ করার আগ্রহ প্রকাশ করেন তিনি।

তিনি আরও বলেন, প্রাণ-আরএফএল গ্রুপ কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির মাধ্যমে দেশের দারিদ্র্য বিমোচন ও দক্ষ মানবসম্পদ তৈরিতে ভূমিকা অব্যাহত রাখবে।

প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে নানামুখী উদ্যোগ গ্রহণ অব্যাহত রাখবে এই শিল্পগোষ্ঠী। প্রাণ-আরএফএল গ্রুপ যাতে বিশ্বব্যাপী ইন্টারন্যাশনাল ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠা পায় এবং বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে পারে সে বিষয়ে উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলেও তিনি জানান।

অনুষ্ঠানে ইউজিসি পরিচালক ড. জাফর আহমেদ জাহাঙ্গীর, অতিরিক্ত পরিচালক জিয়াউর রহমান ও শাহীন সিরাজসহ ২৭ জন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

এছাড়া প্রাণ-আরএফএল গ্রুপের বিপণন পরিচালক কামরুজ্জামান কামাল, প্রাণ ইন্ডাস্ট্রিয়াল পার্ক-এর জেনারেল ম্যানেজার উইং কমান্ডার (অব) সিদ্দিকুর রহমান, প্রাণ-আরএফএল গ্রুপ-এর ব্যবস্থাপক (জনসংযোগ) মাকসুদ জোয়ার্দার প্রমুখ উপস্থিত ছিলেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে