জান্নাতি যুবকদের সর্দার দুই সাহাবি

প্রকাশিত: জুলাই ৩০, ২০২৩; সময়: ১২:৪০ অপরাহ্ণ |
খবর > ধর্ম
জান্নাতি যুবকদের সর্দার দুই সাহাবি

পদ্মাটাইমস ডেস্ক : আল্লাহ তায়ালা সৎ ও নেককারদের জন্য জান্নাতের প্রতিশ্রুতি করেছেন। পবিত্র কোরআনে বর্ণিত হয়েছে, ‘আর যারা ঈমান এনেছে ও সৎকাজ করেছে, আমি কোন ব্যক্তিকে তার সাধ্যের বাইরে দায়িত্ব অর্পণ করি না। তারাই জান্নাতের অধিবাসী। তারা সেখানে হবে স্থায়ী’। (সূরা আরাফ, (৭), আয়াত, ৪২)

একজন মুমিন যখন জান্নাতে প্রবেশ করবে, সেখানে সে তার নিজের জন্য বিশাল রাজ্য ও রাজত্ব দেখতে পাবে। পবিত্র কোরআনে এসেছে, ‘তুমি যখন সেখানে দেখবে, দেখবে ভোগ-বিলাসের উপকরণ এবং বিশাল রাজ্য।’ (সুরা : দাহর, আয়াত : ২০)

হাদিস থেকে জানা যায়, যাকে সর্বনিম্ন মর্যাদার বিবেচনায় জান্নাত দেওয়া হবে, সেটিও ১০ দুনিয়ার সমান হবে। (মুসলিম, হাদিস : ১৮৬)

জান্নাতে প্রবেশের সুযোগ পাওয়া প্রত্যেকে হবে চিরতরুণ। জান্নাতে কোনও মানুষের মাঝে বার্ধক্য থাকবে না। সবার বয়স হবে ৩০ থেকে ৩৩ বছর। এবং তাদের দাড়ি থাকবে না। শরীরে কোনো পশম থাকবে না।

মুআজ ইবনে জাবাল (রা.) থেকে বর্ণিত, নবী (সা.) বলেছেন, জান্নাতিরা জান্নাতে প্রবেশের সময় তাদের শরীরে লোম থাকবে না, দাড়ি-গোঁফও থাকবে না এবং চোখে সুরমা লাগানো থাকবে। তারা হবে ৩০ অথবা ৩৩ বছরের যুবক। (তিরমিজি, হাদিস : ২৫৪৫)

জান্নাতি এই যুবকদের সর্দার থাকবেন দুইজন সাহাবি। তারা হলেন- রহমাতুল্লিল আলামিন, দোজাহানের বাদশাহ প্রিয় নবী হজরত মুহাম্মদ (সা.)-এর প্রিয় দৌহিত্র হাসান (রা.) ও হুসাইন (রা.)।

হাদিস শরিফে ইরশাদ হয়েছে, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, হাসান ও হুসাইন (রা.) প্রত্যেকেই জান্নাতি যুবকদের সর্দার। (তিরমিজি, হাদিস : ৩৭৬৮)

তারা উভয়েই ছিলেন প্রিয় নবীজির কলিজার ধন, নবীজি তাদের দুজনকে এতটাই ভালোবাসতেন যে তিনি বলতেন, হাসান ও হুসাইন দুজন এই পৃথিবীতে আমার দুটি সুগন্ধময় ফুল। (তিরমিজি, হাদিস : ৩৭৭০)

তাদের প্রতি রাসুল (সা.)-এর ভালোবাসা এতটাই গভীর ছিল যে অবসরে তাঁদের দুজনকে বুকে জড়িয়ে রাখতেন এবং যারা তাঁদের ভালোবাসবে তাদের জন্য মহান আল্লাহর কাছে দোয়া করতেন।

উসামা ইবনে জায়েদ (রা.) থেকে বর্ণিত, এক রাতে আমার কোনো প্রয়োজনে নবী (সা.)-এর কাছে গেলাম। অতএব, নবী (সা.) এমন অবস্থায় বাইরে এলেন যে একটা কিছু তাঁর পিঠে জড়ানো ছিল, যা আমি অবগত ছিলাম না।

আমি আমার প্রয়োজন সেরে অবসর হয়ে প্রশ্ন করলাম, আপনার দেহের সঙ্গে জড়ানো এটা কী? তিনি পরিধেয় বস্ত্র উন্মুক্ত করলে দেখা গেল তাঁর দুই কোলে হাসান ও হুসাইন (রা.)। তিনি বলেন, এরা দুজন আমার পুত্র (দৌহিত্র) এবং আমার কন্যার পুত্র।

হে আল্লাহ! আমি এদের দুজনকে ভালোবাসি। সুতরাং তুমি তাদের ভালোবাসো এবং যে ব্যক্তি এদের ভালোবাসবে, তুমি তাদেরও ভালোবাসো। (তিরমিজি, হাদিস : ৩৭৬৯)

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে