‘বাগমারায় শিক্ষার্থীদের ভালো মানুষ হতে কাজ করছে সালেহা ইমারত ফাউন্ডেশন’

প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২৩; সময়: ৫:২৪ অপরাহ্ণ |
‘বাগমারায় শিক্ষার্থীদের ভালো মানুষ হতে কাজ করছে সালেহা ইমারত ফাউন্ডেশন’

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী-৪ (বাগমারা) আসনের সংসদ সদস্য ও সালেহা ইমারত ফাউন্ডেশনের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার এনামুল হক বলেছেন, বাংলাদেশ এখন বিশ্ব দরবারে মাথা উচু করে দাঁড়িয়েছে। শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ এমন কোন দিক নেই যেখানে উন্নয়নের ছোঁয়া লাগেনি। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশকে স্বাধীন করার মধ্যে দিয়ে সকল অন্যায় অবিচার আর নিপিড়নের হাত থেকে বাঙ্গালী জাতিকে মুক্ত করেছেন।

শনিবার সকালে উপজেলার ভবানীগঞ্জ নিউ মার্কেট মিলনায়তনে সালেহা ইমারত ফাউন্ডেশনের উদ্যোগে ২০২৩ সালে এসএসসি ও সমমান পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্তদের সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন এনামুল হক এমপি।

এক সময় রক্তাক্ত বাগমারা এখন শান্তি বিরাজ করছে বলে উল্লেখ করে এনামুল হক বলেন, সালেহা ইমারত ফাউন্ডেশনের মাধ্যমে জিপিএ-৫ প্রাপ্ত কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনার মধ্যে দিয়ে শিক্ষার্থীদের লেখাপড়ায় আগ্রহ বৃদ্ধি করছে। ভালো মানুষ হতে কাজ করছে। সেই সাথে জ্ঞান ভিত্তিক দক্ষ জাতি গঠনে কাজ করে যাচ্ছে এই প্রতিষ্ঠান।

তিনি বলেন, এসএসসি হলো শিক্ষা জীবনের প্রথম ধাপ। এই সাফল্য আগামীতেই ধরে রাখতে হবে। মানুষের মতো মানুষ হয়ে দেশ ও জাতির কল্যাণে কাজ করতে হবে। মুক্তিযুদ্ধের চেতনায় গড়া বাংলাদেশ এই দেশ যেন আর পথ না হারায় সেই চেতনা বুকে ধারণ করতে হবে এখন থেকেই।

এমপি আরো বলেন, দেশের শিক্ষা ব্যবস্থার প্রসারে আওয়ামী লীগ সরকার বিনামূল্যে পাঠ্য বই শিক্ষার্থীদের হাতে তুলে দেন বছরের প্রথম তারিখে। এর উদ্দেশ্য যাতে কোন শিক্ষার্থী শিক্ষা গ্রহণ থেকে ঝরে না পড়ে। ব্যক্তি স্বার্থ ভুলে ত্যাগের শিক্ষা গ্রহণ করতে হবে। ত্যাগের মহিমায় উজ্জীবিত হয়ে দেশের সেবায় কাজ করতে হবে সবাইকে।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও চেয়ারম্যান অধ্যক্ষ গোলাম সারওয়ার আবুলের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান কামরুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, এনাগ্রুপের ব্যবস্থাপনা পরিচালক তহুরা হক, রাজশাহী জেলা আওয়ামী লীগের সভাপতি ও বাগমারা উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অনিল কুমার সরকার, আক্কেলপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলতাফ হোসেন, সাবেক শিক্ষার্থী ও বিসিএসে পুলিশ ক্যাডারে সুপারিশপ্রাপ্ত মনোয়ার হোসেন, সংবর্ধনা প্রাপ্তদের মধ্যে উমর ফারুক শাহ, মিথিলা, আব্দুল্লাহ আল বাসার।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, রাজশাহী শিক্ষা বোর্ডের উপ পরীক্ষা নিয়ন্ত্রক জাহেদুর রহিম, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মুকতাদির আহম্মেদ, রাজশাহী জেলা আওয়ামী লীগের কৃষি বিষয়ক সম্পাদক অধ্যক্ষ কুমার প্রতীক দাশ রানা, অধ্যক্ষ হাতেম আলী, চেয়ারম্যান রেজাউল হক, আনোয়ার হোসেন, উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি মতিউর রহমান টুকু, আফতাব উদ্দীন আবুল, যুগ্ম সাধারণ সম্পাদক সিরাজ উদ্দীন সুরুজ, আসাদুজ্জামান আসাদ, মকবুল হোসেন, দপ্তর সম্পাদক নুরুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান মমতাজ আক্তার বেবী, মহিলা আওয়ামী লীগের সভাপতি কহিনুর বানু, সাধারণ সম্পাদক জাহানারা বেগম প্রমূখ।

অনুষ্ঠান উপজেলার এসএসসি ও সমমান পরীক্ষায় সেরা প্রতিষ্ঠান প্রধানদের হাতে সম্মাননা ক্রেস্ট ও চেক প্রদান করা হয়। এর আগে বঙ্গবন্ধুর স্বপ্নের সমৃদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনার বাংলাদেশ গড়ে তোলার শপথ নিয়েছেন রাজশাহীর বাগমারা উপজেলার ৬০৩ জন কৃতি শিক্ষার্থী। একই সঙ্গে বাবা-মা ও শিক্ষকদের পরামর্শ সর্বদা মানিয়া চলা এবং জঙ্গিবাদ ও মাদকমুক্ত জীবন গড়ারও শপথ নেন তারা। শনিবার সকালে উপজেলার ভবানীগঞ্জ নিউমার্কেট মিলনায়তনে সংবর্ধনা অনুষ্ঠানের এ শপথ গ্রহন করেন কৃতি শিক্ষার্থীরা।

সালেহা ইমারত ফাউন্ডেশনের উদ্যোগে ২০২৩ সালে এসএসসি ও সমমান পরীক্ষায় বাগমারা উপজেলা থেকে জিপিএ-৫ প্রাপ্ত কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা দেয়া হয়। কৃতি শিক্ষার্থীদের শপথ বাক্য পাঠ করান সালেহা ইমারত ফাউন্ডেশনের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার এনামুল হক এমপি।

শিক্ষার্থীরা হাত তুলে শপথ বাক্য পাঠ করেন। বলেন, মাতৃভূমির স্বাধীনতা সার্বভৌমত্ব ও সংবিধানের প্রতি অনুগত থাকিব। দেশ ও জাতির প্রয়োজনে জীবন উৎসর্গ করিব। জীবনের শেষ দিন পর্যন্ত বাবা-মায়ের প্রতি অনুগত থাকিব। যে কোন দুঃখ কষ্ট গ্লানি পরাজয় ও প্ররোচনায় জঙ্গিবাদ ও মাদক হইতে বিরত থাকিব। জীবনের কোন অবস্থাতেই মাদক স্পর্শ করিব না।

২০০৬ সাল থেকে প্রতিবছর বাগমারা উপজেলা থেকে এসএসসি, এইচএসসি ও সমমান পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা দিয়ে আসছে সালেহা ইমারত ফাউন্ডেশন। এবার এসএসসি পরীক্ষায় এ উপজেলা থেকে ৬০৩ জন জিপিএ-৫ পান। তাদের সংবর্ধনা দিতে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। ভাল ফলাফল করা তিন প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হয়েছে।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে