পাকা চুল কালো করতে যা খাবেন

প্রকাশিত: অক্টোবর ১০, ২০২৩; সময়: ৩:৫০ অপরাহ্ণ |
পাকা চুল কালো করতে যা খাবেন

পদ্মাটাইমস ডেস্ক : কম বয়সে চুল পাকা নিয়ে মুশকিলে পড়তে হয় অনেককেই। বিভিন্ন কারণে এই সমস্যা দেখা দিতে পারে। পাকা চুলের সমস্যা এড়াতে কেউ চুলে রং করেন, কেউ বেছে নেন নানা ধরনের থেরাপি।

তবে সেসব সাময়িক মুক্তি দিলেও সমস্যা ফিরে আসেই। পাকা চুল কালো করার জন্য এত পরিশ্রমের প্রয়োজন নেই। কয়েকটি খাবার আছে, যেগুলো নিয়মিত খেলে পাকা চুলের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। চলুন জেনে নেওয়া যাক কোন খাবারগুলো খাবেন-

সামুদ্রিক মাছ –

আমাদের সুস্থতা এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য খাবারের তালিকায় মাছ রাখা হয়। পাকা চুল কালো করার জন্য সামুদ্রিক মাছ উপকারী।

সামুদ্রিক মাছে উচ্চ মাত্রার সেলেনিয়াম ও ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড থাকে। এই দুই উপাদান পাকা চুল কালো করতে কাজ করে। তাই নিয়মিত খাবারের তালিকায় এ ধরনের মাছ রাখুন।

বেরি জাতীয় ফল –

ফল মানেই উপকারী। তবে চুলের ক্ষেত্রে বেশি উপকার করে বেরি জাতীয় ফল। বেরি জাতীয় ফল সুস্বাস্থ্য বজায় রাখতেও কাজ করে।

উপকারী এই ফল অল্প বয়সে চুল পেকে যাওয়ার সমস্যা প্রতিরোধ করতে পারে। বেরি জাতীয় ফলে থাকে ভিটামিন সি ও অ্যান্টি অক্সিডেন্ট, যা চুল পাকার সমস্যা কমায়।

কাঠবাদাম –

আমাদের ত্বক ও চুলের জন্য বিশেষ উপকারী হলো বাদাম। নিয়মিত কাঠবাদাম খেলে তা চুলের স্বাস্ত্য ভালো রাখতে সাহায্য করে। কাঠবাদামে থাকে কপার ও ভিটামিন ই। ত্বক ও চুল ভালো রাখতে এই দুই উপাদান সবচেয়ে জরুরি। পাকা চুল কালো করতে নিয়মিত খেতে হবে কাঠবাদাম।

সবুজ শাক-সবজি –

যদি চান, চুলের রং কালো হোক, তবে নিয়মিত সবুজ শাক সবজি খাওয়ার অভ্যাস করুন। এর ফলে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়বে। সেইসঙ্গে বাড়বে হজম ক্ষমতাও।

ভিটামিন, মিনারেল, অ্যান্টি অক্সিডেন্ট ও ডায়েটারি ফাইবার চুল পাকার সমস্যা রোধ করতে কাজ করে। তাই পাতে শাক-সবজির পরিমাণ বেশি করে রাখতে হবে।

ডার্ক চকোলেট –

ডার্ক চকোলেটের রয়েছে অনেক উপকারিতা। এটি চুলেরও জন্যও ভালো। ডার্ক চকোলেটে থাকে প্রচুর কপার। এটি মেলালিন তৈরিতে সাহায্য করে।

মেলানিন নামক উপাদান আমাদের চুল কালো রাখতে সাহায্য করে। তাই নিয়মিত ডার্ক চকোলেট খান। এতে অল্প বয়সে পাকা চুলের সমস্যা অনেকটাই দূর হবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে