রাজশাহী-৫ আসনে নৌকা-ঈগলের হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভাবনা

প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২৪; সময়: ১:১২ অপরাহ্ণ |
রাজশাহী-৫ আসনে নৌকা-ঈগলের হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভাবনা

মোহাম্মদ আলী, পুঠিয়া : রাজশাহী-৫ পুঠিয়া-দুর্গাপুর এই দুই উপজেলা নিয়ে গঠিত। এই আসনে ৬ জন প্রার্থী থাকলেও ভোটের মাঠে লড়াই হবে মূলত ঈগল ও নৌকার মাঝে । সাথে কিছু ভোট পাবেন জাতীয় পার্টির লাঙ্গল প্রতিকের সাবেক এমপি অধ্যাপক আবুল হোসেন।

তাই আওয়ামী লীগেরই দুই প্রার্থী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও দুই বারের সাবেক এমপি আব্দুল ওয়াদুদ দারা (নৌকা) ও যুবলীগের কেন্দ্রীয় উপ কমিটির ধর্ম বিষয়ক সম্পাদক ও জেলা যুবলীগের সহসভাপতি ওবায়দুর রহমানের (ঈগল) মাঝে।

এই আসনে প্রতিকের চেয়ে ব্যক্তিকে প্রাধান্য দিয়েই নৌকার দারার চেয়ে সাধারণ মানুষের মাঝে ঈগল প্রতীকের ওবায়দুরের জনপ্রিয়তায় বেশি লক্ষ্য করা যাচ্ছে।

তবে গত বুধবার ৩ জানুয়ারী বানেশ্বর সরকারি কলেজ মাঠে রাজশাহীর ৬ টি আসেনর প্রার্থী ও নেতাকর্মীদের নিয়ে প্রধানমন্ত্রীর ভার্চুয়াল নির্বাচনী জনসভার পর থেকে নৌকায় হাওয়া লাগতে শুরু করেছে।

নৌকার প্রার্থী আব্দুল ওয়াদুদ দারা নৌকা প্রতিক নিয়ে ফুরফুরে মেজাজে থাকলেও তার একমাত্র ডামি স্বতন্ত্র প্রতিদ্বন্দ্বী প্রার্থী ওবায়দুর রহমান তৃণমূলের ভোটার ও বিএনপির কিছু অংশ ভোটারের ভোট নিয়েই তিনি রয়েছেন শক্ত অবস্থানে। কিন্তু শেষ পর্যন্ত বিএনপির একটি অংশ যদি ভোট কেন্দ্রে ভোট দিতে না যায় তাহলে ভোটের ফলাফল ভিন্ন দিকে মুড নিতে পারে। তখন আওয়ামী লীগেরই দুইটি অংশ দুভাগে ভোট দিলে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ধরনা করছেন সাধারণ ভোটাররা।

নাম প্রকাশ না করা শর্তে একজন স্থানীয় নেতা বলেন, দারা ১০ বছর এমপি ছিলো তিনি এমপি থাকা অবস্থায় নেতাকর্মী ও জনগণ কাউকেই তিনি মূল্যায়ন করেনি। পরে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হওয়ার পর থেকেই ইউনিয়ন নির্বাচনে তার পছন্দের প্রার্থী দিয়ে তিনি আরও বিতর্কিত হয়েছেন। যার কারণে ঔসব ইউনিয়নে নৌকা প্রতীক বাদে স্বতন্ত্র প্রার্থী জয় লাভ করেছে। তাই আওয়ামী লীগের একটি বড় অংশ তার বিপক্ষে কাজ করছে। গতদিনে তিনি সাধারণ সম্পাদক পদের ক্ষমতা দেখিয়ে নৌকার ভোট না করলে বহিষ্কারের হুমকি দেওয়ায় আরও বেশি তার ক্ষতি হয়েছে বলে জানান এনেতা।

উপজেলার আরেক নেতা বলেন, আওয়ামী লীগ তথা আব্দুল ওয়াদুদ দারা গত ১০ বছরে এমপি থাকা অবস্থায় পুঠিয়া-দুর্গাপুরে যে উন্নয়ন করেছে তা এখন দৃশ্যমান। পুঠিয়া দুর্গাপুরে স্কুল কলেজের অনেক নতুন ৪ তলা বিল্ডিং নির্মাণ করা হয়েছে। স্কুল কলেজ সরকারি হয়েছে। নতুন রাস্তা ও ব্রিজ নির্বাম করা হয়েছে। গরীব দুঃস্থ মানুষের জন্য বিভিন্ন অনুদান ও আশ্রয়ের জন্য ঘর নির্মাণসহ অনেক উন্নয়ন করেছে তার আমলে তাই তাকে এবারও নৌকা মার্কায় ভোট দিয়ে জনগণ জয়যুক্ত করবে।

বাকি আরও তিন জন প্রার্থী হলেন মকলেছুর রহমান মাছ প্রতীক, শরিফুল ইসলাম সাবু নোঙ্গর প্রতীক এবং আলতাব হোসেন মোল্লা একতারা প্রতিক নিয়ে এবারের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ।

রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনে মোট ভোটার সংখ্যা ৩ লক্ষ ৩৭ হাজার ১৯৮ জন, এর মধ্যে পুরুষ ভোটার ১ লক্ষ ৬৯ হাজার ১৩১ জন, মহিলা ভোটার ১ লক্ষ ৬৮ হাজার ৬৩ জন এবং ৪ জন হিজড়া ভোটার। এই আসনে ১৩২টি ভোট কেন্দ্রের ৭৮১ টি কক্ষে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে