অবশেষে কিউবা ছাড়ল রাশিয়ার যুদ্ধজাহাজ

প্রকাশিত: জুন ১৯, ২০২৪; সময়: ২:১১ অপরাহ্ণ |
অবশেষে কিউবা ছাড়ল রাশিয়ার যুদ্ধজাহাজ

পদ্মাটাইমস ডেস্ক : পশ্চিমা দেশগুলোর সঙ্গে উত্তেজনার মধ্যেই যুক্তরাষ্ট্রের কাছাকাছি কিউবায় নোঙর করে রাশিয়ার যুদ্ধজাহাজ। এই বহরে পরমাণু চালিত একটি ডুবোজাহাজ এবং একটি রণতরিসহ চারটি নৌযান ছিল।

সোমবার কিউবা বন্দর ছেড়েছে সেই রুশ যুদ্ধজাহাজগুলো। খবর আনাদোলু এজেন্সির।

এর আগে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্য থেকে মাত্র ৯০ মাইল দূরত্বে অবস্থিত হাভানা বে-তে নৌবহরের জাহাজগুলো নোঙর করা হয়। বুধবার ভোরে রাশিয়ার জাহাজগুলো হাভানা বেতে প্রবেশ করে। এগুলো ঢোকার সময় ২১টি তোপধ্বনি দেওয়া হয়।

কিউবার প্রেসিডেন্ট মিগুয়েল ডিয়াজ ক্যানেল রোববার জাহাজগুলো পরিদর্শন করেন। জাহাজটিতে এমন ক্ষেপণাস্ত্র রয়েছে যা প্রতি ঘণ্টায় ৬ হাজার মাইলেরও বেশি গতিতে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

তিনি বলেন, এটি আমাদের জনগণ, সরকার এবং সশস্ত্র বাহিনীর মধ্যে বিদ্যমান বন্ধুত্ব, ভ্রাতৃত্ব এবং সহযোগিতার দৃঢ় ও ঐতিহাসিক বন্ধনের বহিঃপ্রকাশ। এ বিষয়ে মার্কিন কর্মকর্তারা বলেছেন, রুশ যুদ্ধজাহাজের বিষয়ে যুক্তরাষ্ট্র নিবিড়ভাবে পর্যবেক্ষণ করেছেন।

কিউবার ভাইস পররাষ্ট্রমন্ত্রী কার্লোস ফার্নান্দেজ ডি কসিও বলেছেন, রাশিয়ার যুদ্ধজাহাজগুলো কিউবার আমন্ত্রণে এখানে এসেছিল। এটা থেকে উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই।

এক বিবৃতিতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, এটি একটি অনানুষ্ঠানিক সফর। জাহাজের নাবিকেরা যেন বিশ্রাম নিতে পারেন এবং স্থানীয়ভাবে সুপরিচিত জিনিসগুলোর সঙ্গে পরিচিত হতে পারেন, তা নিশ্চিত করতে এ সফরের আয়োজন করা হয়েছে।

রাশিয়া এর আগেও কিউবায় যুদ্ধজাহাজ পাঠিয়েছিল। দুই দেশই দীর্ঘদিনের মিত্র। হাভানায় সফর শেষ করে রাশিয়ার জাহাজগুলো ভেনিজুয়েলায় যেতে পারে।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে