ওমিক্রন মোকাবিলায় প্রস্তুত থাকুন: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২১; সময়: ৯:৩৫ পূর্বাহ্ণ |
ওমিক্রন মোকাবিলায় প্রস্তুত থাকুন: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

পদ্মাটাইমস ডেস্ক : করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে আতঙ্ক নয়, সাবধান হওয়ার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

শুক্রবার (৩ ডিসেম্বর) এক ভার্চুয়াল অনুষ্ঠানে যোগ দিয়ে সংস্থাটির প্রধান বিজ্ঞানী ড. সৌম্য স্বামীনাথন বলেছেন, করোনাভাইরাসের নতুন স্ট্রেইন ওমিক্রন অতি সংক্রমণশীল একটি ভ্যারিয়েন্ট হলেও এ বিষয়ে তাড়াহুড়ো করে কিছুই বলা যাচ্ছে না।

ওমিক্রনের সংক্রমণ ঠেকাতে সব দেশকে প্রস্তুত থাকতে বলেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পরিচালক ড. তাকেশি কাসাই।

দেশে দেশে ছড়িয়ে পড়ছে করোনার নতুন ধরন ওমিক্রন। সংক্রমণ রোধে কড়াকড়ি আরোপের পাশাপাশি সীমান্ত বন্ধ করছে বিশ্বের বিভিন্ন দেশ।

সংক্রমণ এড়াতে নতুন করে বিধিনিষেধের পথে হাঁটছে অনেক দেশ। চলছে বিস্তর গবেষণা। দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত করোনার এ ধরন নিয়ে এখনো অন্ধকারে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। একেক সময় একেক রকম তথ্য জানাচ্ছে সংস্থাটি।

এবার ডব্লিউএইওর প্রধান বিজ্ঞানী ড. সৌম্য স্বামীনাথ বলছেন, করোনার নতুন ধরন নিয়ে আতঙ্কের কিছু নেই। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে তিনি বলেন, প্রাথমিকভাবে মনে হচ্ছে করোনাভাইরাসের নতুন স্ট্রেইন ওমিক্রন খুব বেশি সংক্রমণশীল একটি ভ্যারিয়েন্ট। তবে এ নিয়ে আতঙ্কের কিছুই নেই।

তিনি আরও বলেন, দক্ষিণ আফ্রিকায় আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়ছে। প্রকৃতপক্ষে, আক্রান্তের সংখ্যা প্রতিদিন দ্বিগুণ হচ্ছে। এতে ইঙ্গিত পাওয়া যাচ্ছে এই ভ্যারিয়েন্টটি খুব বেশি সংক্রমণশীল।

ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্তের জন্য দক্ষিণ আফ্রিকার বৈজ্ঞানিক ও চিকিৎসা গোষ্ঠীর বড় ধন্যবাদ প্রাপ্য। যতদ্রুত সম্ভব তথ্য প্রদানের জন্য তারা অবিরাম কাজ করছেন।

এদিকে, ওমিক্রনের সংক্রমণ ঠেকাতে সব দেশকে প্রস্তুত থাকতে বলেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় আঞ্চলিক পরিচালক ড. তাকেশি কাসাই।

তিনি বলেন, আমরা যে খবর পাচ্ছি, প্রকৃত চিত্র তার থেকেও ব্যাপক। এই ধরন ভৌগোলিকভাবে ইতোমধ্যেই অনেক বেশি ছড়িয়ে পড়েছে।

ওমিক্রন থেকে করোনার নতুন ঢেউ আসার সম্ভাবনার জন্য সব দেশকে তৈরি থাকতে হবে। করোনার ডেল্টা ধরন ঠেকাতে যেসব শিক্ষা আমরা পেয়েছি, নতুন এই ধরন মোকাবিলায় তা কাজে লাগাতে হবে।

গত ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হয় ওমিক্রন। এখন পর্যন্ত ৪০টি দেশে ছড়িয়ে পড়েছে করোনার নতুন এ ধরন। প্রতিদিনিই ছড়িয়ে পড়ছে নতুন নতুন দেশে। সেই সঙ্গে বাড়ছে উদ্বেগ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে