প্রথমবারের মতো র‌্যাঙ্কিংয়ের দশে বাংলাদেশি স্পিনার

প্রকাশিত: মার্চ ২৬, ২০২৪; সময়: ৫:৩৩ অপরাহ্ণ |
খবর > খেলা
প্রথমবারের মতো র‌্যাঙ্কিংয়ের দশে বাংলাদেশি স্পিনার

পদ্মাটাইমস ডেস্ক : ঘরের মাঠে প্রথমবারের মতো অস্ট্রেলিয়ান মেয়েদের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ খেলছে বাংলাদেশ। তবে ঐতিহাসিক এই সিরিজে ন্যূনতম লড়াইও দেখাতে পারছে না নিগার সুলতানা জ্যোতির দল।

ইতোমধ্যে অনুষ্ঠিত প্রথম ‍দুই ওয়ানডেতে বড় ব্যবধানে হেরে তারা সিরিজ খুইয়েছে। তবে দলের এমন বাজে অবস্থায়ও ব্যক্তিগতভাবে মাইলফলক গড়েছেন তারকা স্পিনার নাহিদা আক্তার। প্রথম বাংলাদেশি নারী হিসেবে তিনি র‌্যাঙ্কিংয়ের দশে প্রবেশ করেছেন।

অজি মেয়েদের বিপক্ষে প্রথম ওয়ানডেতে মিতব্যয়ী বোলিংয়ের পাশাপাশি দুই উইকেট নিয়েছিলেন নাহিদা। ১০ ওভারে তিনি খরচ করেন মাত্র ২৭ রান। দ্বিতীয় ওয়ানডেতে উইকেট পেলেও ৮ ওভারে নাহিদা মাত্র ১৯ রান দেন, পাশাপাশি দুই ওভার মেইডেনও পেয়েছেন।

যার সুবাদে আইসিসির নারী ক্রিকেটারদের র‌্যাঙ্কিংয়ে সুসংবাদ পেয়েছেন নাহিদা। ওয়ানডে বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ দশে জায়গা করে নিয়েছেন।

আজ (মঙ্গলবার) সাপ্তাহিক হালনাগাদকৃত র‌্যাঙ্কিং প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। মেয়েদের প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে নাহিদা এগিয়েছেন ৪ ধাপ, ১৪ নম্বর থেকে তিনি ওঠে এসেছেন ১০ নম্বরে।

যা ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের নারী বোলারদের মধ্যে সর্বোচ্চ অবস্থান। এর আগে ডিসেম্বরে তিনি ১২ নম্বরে ওঠে এসেছিলেন। তখনও নাহিদাই ছিলেন বাংলাদেশিদের মধ্যে শীর্ষে।

র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন আরও এক বাংলাদেশি স্পিনার সুলতানা খাতুন। অজিদের বিপক্ষে চলমান সিরিজের দুই ওয়ানডেতে ৩ উইকেট শিকার করেন তিনি। যার ফলে সুলতানা বোলারদের রাঙ্কিংয়ে ৬ ধাপ এগিয়েছেন। অস্ট্রেলিয়ান অলরাউন্ডার এলিস পেরির সঙ্গে যৌথভাবে ৫২তম স্থানে আছেন তিনি।

তবে ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে বড় অবনতি হয়েছে বাংলাদেশি ওপেনার ফারজানা হক পিংকীর। অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ওয়ানডেতে শূন্য রানে আউট হওয়ার পর দ্বিতীয় ওয়ানডেতে তিনি ৫২ বলে মাত্র ৭ রান করেন।

সে কারণে মেয়েদের ওয়ানডে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ৯ ধাপ পিছিয়ে ২২ নম্বরে নেমে গেছেন পিংকী। এছাড়া ৩১ নম্বরে থাকা টাইগ্রেস অধিনায়ক জ্যোতির অবস্থান পরিবর্তন হয়নি।

নারী ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে যথাক্রমে সবার ওপরে আছেন ইংল্যান্ডের ন্যাট সিভার-ব্রান্ট, শ্রীলঙ্কার চামারি আতাপাত্তু ও অজি ব্যাটার বেথ মুনি। অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে চূড়ায় আছেন দক্ষিণ আফ্রিকার মারিজান ক্যাপ।

বোলারদের র‌্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষে আছেন ইংলিশ বোলার সোফি একলিস্টন। বাংলাদেশ সিরিজে দুই ম্যাচে ২ উইকেট নিয়ে বোলারদের র‍্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়ে দুই নম্বরে উঠেছেন অস্ট্রেলিয়ান পেসার মেগান শুট। ফলে দুইয়ে থাকা প্রোটিয়া পেসার মারিজান ক্যাপ তিনে নেমে গেছেন।

এছাড়া বাংলাদেশ সিরিজে বল-ব্যাটে ভালো করা অস্ট্রেলিয়ান অলরাউন্ডার অ্যাশলি গার্ডনার তিন বিভাগেই উন্নতি করেছেন। ব্যাট হাতে ৫২ রান করার পাশাপাশি ৫টি উইকেট নেওয়া এই ক্রিকেটার ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে এগিয়েছেন ৫ ধাপ। ওঠে গেছেন ১৭তম স্থানে। বোলারদের র‍্যাঙ্কিংয়ে ২ ধাপ এগিয়ে পাঁচে, অলরাউন্ডারদের তালিকায় ৪ ধাপ দুইয়ে আছেন তিনি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে