শেবাগের চোখে ধোনি একজন ‘বুজুর্গ’

প্রকাশিত: মার্চ ২৯, ২০২৪; সময়: ১০:২০ পূর্বাহ্ণ |
খবর > খেলা
শেবাগের চোখে ধোনি একজন ‘বুজুর্গ’

পদ্মাটাইমস ডেস্ক : সাবেক ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ক্রিকেট–অধ্যায়ের পড়ন্ত বেলায় আছেন। তবে ৪২ বছর বয়সেও যে তিনি ফুরিয়ে যাননি, সেটা জানান দিতে ভুল করছেন না চলতি আইপিএলে। দলকে নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে তার ক্ষুরধার মস্তিষ্কের ব্যবহার কারও অজানা নয়।

একইসঙ্গে নিজেকে ফিট রেখে উইকেটকিপিংয়েও ধোনি যেন তারুণ্য ধরে রেখেছেন। চেন্নাই সুপার কিংসের (সিএসকে) এই কিংবদন্তির প্রশংসা করতে গিয়ে তাকে ‘বুজুর্গ’ বলে উল্লেখ করেছেন বীরেন্দর শেবাগ।

চলতি আইপিএল শুরুর আগমুহূর্তেই বদল হয়েছে চেন্নাইয়ের অধিনায়কত্ব। ধোনি অবশ্য সেই ইঙ্গিত আগেই দিয়ে রেখেছিলেন। নেতৃত্বভার তুলে দিয়েছেন তরুণ তারকা রুতুরাজ গায়কোয়াড়ের হাতে।

তবে উইকেটের পেছন থেকে গুরুত্বপূর্ণ বেশিরভাগ সিদ্ধান্ত যে ধোনির কাছ থেকে আসে, তা নতুন করে না বললেও চলে! গুজরাট টাইটান্সের বিপক্ষে ম্যাচে উইকেটের পেছনে বিজয় শঙ্করের অনবদ্য এক ক্যাচ লুফে নিয়েছেন তিনি। ঝাঁপিয়ে পড়ে দুই হাতে তালুবন্দি করা সেই ক্যাচের জন্য আরেক সাবেক তারকা শেবাগ তাকে প্রশংসায় ভাসিয়েছেন।

ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজের এক অনুষ্ঠানে তিনি বলেন, ‘আমরা জানি ক্যাচেস উইন ম্যাচেস (ক্যাচ ধরলেই ম্যাচ জেতা যাবে)। অজিঙ্কা রাহানে খুব ভালো একটা ক্যাচ ধরেছে। রাচিন রবীন্দ্রর ক্যাচটাও বেশ ভালো।

বুজুর্গ (বিজ্ঞ ও বয়স্ক) ধোনির ক্যাচটাও খুব ভালো।’ এ সময় পাশে থাকা আরেক ক্রীড়া বিশ্লেষক রোহান গাভাস্কার বলে ওঠেন, ‘তুমি তো রাহানেকে বুজুর্গ বলে সম্বোধন করলে না!’ জবাবে শেবাগ বুঝিয়ে দেন রাহানে এবং ধোনির মধ্যে বয়সের ফারাক অনেক।

শেবাগ বলেন, ‘ওদের (ধোনি-রাহানে) বয়স তো সমান নয়। দু’জনের বয়সের মধ্যে বেশ ফারাক রয়েছে। রাহানে কিন্তু ধোনির থেকে অনেক বেশি ফিট। একজন ৩৫ বছর বয়সী এবং একজন ৪১ বছর (মূলত ৪২) বয়সীর মধ্যে তো পার্থক্য থাকবেই। এমএস ধোনির এখন বয়স হচ্ছে।

আর এই বিষয়ে কোনো সন্দেহ থাকতেই পারে না।’ পাশাপাশি সিএসকের নতুন অধিনায়ক গায়কোয়াড়েরও প্রশংসা করেছেন শেবাগ, ‘আমি ওর অধিনায়কত্বে বেশ খুশি। ওর মাথাটা বেশ ঠান্ডা। চাপের মধ্যে ও চট করে ঘাবড়ে যায় না। ব্যাটিংয়ের পাশাপাশি ওর ফিল্ডিংটাও বেশ ভালো।’

চেন্নাই সবচেয়ে বয়স্ক ক্রিকেটার হলেও, ধোনি এখনও ঠিকই ফ্র্যাঞ্চাইজিটির প্রাণভোমরা হয়ে আছেন। তার নেতৃত্বেই যে দলটি যৌথভাবে আইপিএলের সর্বোচ্চ পাঁচটি শিরোপা জিতেছে। সমান সংখ্যক শিরোপা পেয়েছে কেবল মুম্বাই ইন্ডিয়ান্স।

এবারের সপ্তদশ আইপিলে ধোনি এখন পর্যন্ত হওয়া দুই ম্যাচে ব্যাটিংয়ে নামেননি। মূলত শক্ত ব্যাটিং লাইনআপ চেন্নাইয়ের, যেখানে ধোনির অবস্থান আটে। তবে উইকেটের পেছনে ঠিকই নিজের কাজ করে যাচ্ছেন এই প্রবীণ তারকা। বলা হচ্ছে– ড্যারিল মিচেলের বলে বিজয় শঙ্করের ক্যাচটি ধরতে ধোনি ২.২৭ মিটার দূরত্ব ঝাঁপিয়েছিলেন।

এখন পর্যন্ত আসরের প্রথম দুটি ম্যাচেই জিতেছে চেন্নাই। যাদের হয়ে একমাত্র বাংলাদেশি প্রতিনিধি হয়ে এবার আইপিএল খেলছেন মুস্তাফিজুর রহমান। এখন পর্যন্ত ৬ উইকেট নিয়ে এই বাঁ-হাতি পেসার উইকেট শিকারীদের মধ্যে শীর্ষে আছেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে